1. admin@sonerbanglanews24.com : admin :
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৬:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
নতুন বছরে বাংলাদেশ অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে অসুস্থ হয়ে বিএসএমএমইউ(পিজি) হাসপাতালে ভর্তি ওবায়দুল কাদের, দেশবাসীর কাছে দোয়া কামনা চৌগাছায় ৮৮লক্ষ টাকা ব্যয়ে কলেজ ভবনের শুভ উদ্ভোধন কক্সবাজারে বিমানের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ঢাকায় নিরাপদ অবতরণ ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম বহিষ্কার ঝিকরগাছা উপজেলায় নৌকা প্রতিকে নির্বাচিত চেয়ারম্যানদের সম্বর্ধনা মিরপুর বিভাগে বিশেষ কৃতিত্বের জন্য শ্রেষ্ঠ থানা হিসাবে পল্লবী থানা পুরষ্কৃত বিএসপিইউএ এর ওয়েবিনার “কিভাবে হাই ইমপ্যাক্ট গবেষণা প্রকাশনা প্রকাশ করা যায়: কিছু প্রস্তাবনা” প্রগতি লাইফ ইন্সুরেন্স এর মেট্রো প্রকল্পের ম্যানেজারদের ট্রেনিং এবং সম্মেলন অনুষ্ঠিত ২য় ধাপে ৮৪৮টি ইউপি ভোট ১১ই নভেম্বর, ভোট হবে ইভিএম এর মাধ্যমে

সাইফ-কারিনা পুত্র তৈমুর এর ভাই এর নাম রাখা হল জাহাঙ্গীর

বিনোদন ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ১০০ বার পঠিত

তৈমুরের বংশধর ছিলেন বাবর, আর বাবরের বংশধরের নামেই ছোট ছেলের নাম রাখলেন সইফ-করিনা।
গত ফেব্রুয়ারিতে দ্বিতীয় সন্তানে মা হয়েছেন করিনা কাপুর খান। সইফিনার দ্বিতীয় সন্তানের আগমনের পর থেকেই তাঁকে নিয়ে উত্সাহের শেষ নেই নেটানাগরিকদের মধ্যে। তৈমুরের ভাইকে কেমন দেখতে, তার নাম কী? সেই নিয়ে হাজারো প্রশ্ন ছিল নেটিজেনদের মনে।

আন্তর্জাতিক নারী দিবসের দিন দ্বিতীয় সন্তানের ঝলক প্রকাশ্যে এনেছিলেন করিনা। গত মাসেই সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যায় সইফ-করিনার ছোট ছেলের নাম জেহ, আসলে দাদু রণধীর কাপুর ভুলবশত এক ইনস্টাগ্রাম পোস্টে এই নাম লিখে ফেলেছিলেন, তড়িঘড়ি ডিলিট করে দিলেও সেই স্ক্রিনশট ভাইরাল হয়ে যায়। পরে মুম্বইয়ের এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে দাদু রণধীর বলেছিলেন, ‘করিনা এবং সইফের ছোট ছেলের নাম জেহ রাখা হয়েছে। প্রায় এক সপ্তাহ আগে এই নামটা ঠিক করা হয়।’ কিন্তু সোমবার সকলকে চমকে দিয়ে জানা গেল না জেহ নয়, সইফ-করিনা তাঁদের ছোট ছেলের নাম রেখেছেন জাহাঙ্গীর। তারপর থেকেই ফের হুলুস্থুল কাণ্ড সোশ্যাল মিডিয়ায়।

গতকাল (সোমবার) প্রকাশিত হয়েছে করিনা কাপুরের লেখা ‘প্রেগন্যান্সি বাইবেল: দ্য আল্টিমেট ম্যানুয়েল ফর মম টু বি’। আর এই বইয়ের এক্কেবারে শেষের দিকে ছোট ছেলের আসল নাম প্রকাশ্যে এনেছেন করিনা। তৈমুরের ভাইয়ের নাম জানার পর থেকেই সকলের মনে প্রশ্ন এই নামের ঐতিহাসিক গুরুত্ব কতখানি আর এই নামের অর্থই বা কী?

‘জাহাঙ্গীর’ (Jehangir) নামটির উত্পত্তি ফারসি ভাষায় মেলে। ‘জাহান’ শব্দের অর্থ বিশ্ব আর জাহাঙ্গীর শব্দের মানে হল ‘বিশ্ব-বিজয়ী’। এই নামের ঐতিহাসিক গুরুত্ব বিস্তর, বিশ্বের একাধিক মহান মুসলিম শাসকদের নামের সঙ্গে জড়িয়ে রয়েছে এই নাম।

ভারতীয় ইতিহাসে জাহাঙ্গীর নামটি জড়িয়ে মোঘল সাম্রাজ্যের সঙ্গে। আকবর পুত্রের নাম ছিল জাহাঙ্গীর। যিনি ১৬০৫- ১৬২৭ খ্রিস্টাব্দ পর্যন্ত, দীর্ঘ ২২ বছর মুঘল সম্রাজ্যের শাসনভার সামলেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সোনার বাংলা নিউজ ২৪
কারিগরি কালের ধারা ২৪