1. admin@sonerbanglanews24.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১১:৩০ অপরাহ্ন
শিরোনাম :
বল্লা ১৬দলীয় ফুটবল টুর্নামেন্ট এর সেমিফাইনালে কৃষ্ণচন্দ্রপুর ফুটবল একাদশ সরকারি চাকরির বয়সে ৩৯ মাস ছাড় ইউক্রেনে আরও ৩ লাখ সেনা সমাবেশের ঘোষণা দিলেন পুতিন ছাদখোলা বাস প্রস্তুত নারী ফুটবল দলের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের নতুন সচিব কাজী ওয়াছি উদ্দিন। বল্লা ১৬দলীয় ফুটবল টুর্নামেন্ট-২০২২ এর ২য় ম্যাচে ট্রাইবেকারে জিতল সোনাকুড় ফুটবল একাদশ বল্লা ১৬দলীয় ফুটবল টুর্নামেন্ট এর উদ্ভোধনী ম্যাচে ২-০গোলে মাটিকোমরা ফুটবল একাদশের জয় বেশি ভাবতে গিয়ে সর্বনাশ হয়েছে ভারতের আগষ্টে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স। ১৯হাজার ৩৬১কোটি টাকা টিকে থাকার লড়াইয়ে আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ – ওপেনিংয়ে পরিবর্তনের আভাস

সাইফ-কারিনা পুত্র তৈমুর এর ভাই এর নাম রাখা হল জাহাঙ্গীর

বিনোদন ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ২৬৩ বার পঠিত

তৈমুরের বংশধর ছিলেন বাবর, আর বাবরের বংশধরের নামেই ছোট ছেলের নাম রাখলেন সইফ-করিনা।
গত ফেব্রুয়ারিতে দ্বিতীয় সন্তানে মা হয়েছেন করিনা কাপুর খান। সইফিনার দ্বিতীয় সন্তানের আগমনের পর থেকেই তাঁকে নিয়ে উত্সাহের শেষ নেই নেটানাগরিকদের মধ্যে। তৈমুরের ভাইকে কেমন দেখতে, তার নাম কী? সেই নিয়ে হাজারো প্রশ্ন ছিল নেটিজেনদের মনে।

আন্তর্জাতিক নারী দিবসের দিন দ্বিতীয় সন্তানের ঝলক প্রকাশ্যে এনেছিলেন করিনা। গত মাসেই সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যায় সইফ-করিনার ছোট ছেলের নাম জেহ, আসলে দাদু রণধীর কাপুর ভুলবশত এক ইনস্টাগ্রাম পোস্টে এই নাম লিখে ফেলেছিলেন, তড়িঘড়ি ডিলিট করে দিলেও সেই স্ক্রিনশট ভাইরাল হয়ে যায়। পরে মুম্বইয়ের এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে দাদু রণধীর বলেছিলেন, ‘করিনা এবং সইফের ছোট ছেলের নাম জেহ রাখা হয়েছে। প্রায় এক সপ্তাহ আগে এই নামটা ঠিক করা হয়।’ কিন্তু সোমবার সকলকে চমকে দিয়ে জানা গেল না জেহ নয়, সইফ-করিনা তাঁদের ছোট ছেলের নাম রেখেছেন জাহাঙ্গীর। তারপর থেকেই ফের হুলুস্থুল কাণ্ড সোশ্যাল মিডিয়ায়।

গতকাল (সোমবার) প্রকাশিত হয়েছে করিনা কাপুরের লেখা ‘প্রেগন্যান্সি বাইবেল: দ্য আল্টিমেট ম্যানুয়েল ফর মম টু বি’। আর এই বইয়ের এক্কেবারে শেষের দিকে ছোট ছেলের আসল নাম প্রকাশ্যে এনেছেন করিনা। তৈমুরের ভাইয়ের নাম জানার পর থেকেই সকলের মনে প্রশ্ন এই নামের ঐতিহাসিক গুরুত্ব কতখানি আর এই নামের অর্থই বা কী?

‘জাহাঙ্গীর’ (Jehangir) নামটির উত্পত্তি ফারসি ভাষায় মেলে। ‘জাহান’ শব্দের অর্থ বিশ্ব আর জাহাঙ্গীর শব্দের মানে হল ‘বিশ্ব-বিজয়ী’। এই নামের ঐতিহাসিক গুরুত্ব বিস্তর, বিশ্বের একাধিক মহান মুসলিম শাসকদের নামের সঙ্গে জড়িয়ে রয়েছে এই নাম।

ভারতীয় ইতিহাসে জাহাঙ্গীর নামটি জড়িয়ে মোঘল সাম্রাজ্যের সঙ্গে। আকবর পুত্রের নাম ছিল জাহাঙ্গীর। যিনি ১৬০৫- ১৬২৭ খ্রিস্টাব্দ পর্যন্ত, দীর্ঘ ২২ বছর মুঘল সম্রাজ্যের শাসনভার সামলেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সোনার বাংলা নিউজ ২৪
Thems Customized By Shakil IT Park