1. admin@sonerbanglanews24.com : admin :
শুক্রবার, ২০ মে ২০২২, ০৫:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
সামর্থ্য অনুযায়ী অসহায়দের পাশে দাড়ান- শিক্ষক সমিতির ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠানেএমপি নাসির ভিজিএফ কার্ড সহ সকল ন্যায্য অধিকার জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছি-এমপি নাসির সাফল্যের ২০ বছরে দেশের অন্যতম বিপিও প্রতিষ্ঠান ফিফোটেক চুরামনকাঠির চুরি যাওয়া ৬ট্রাক কাঠ সীমাখালিতে উদ্ধার কথা সাহিত্যিক রেজা নুর এর ১৬তম কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন স্বাস্থ্যমন্ত্রী পুরষ্কার-২২ চৌগাছা ও ঝিকরগাছা উপজেলা যথাক্রমে ১ম ও ৭ম ভাষা শহীদদের প্রতি এমপি নাসির উদ্দীন এর শ্রদ্ধা নিবেদন ‘জয় বাংলা’ কে জাতীয় স্লোগান করার সিদ্ধান্ত মন্ত্রীসভার বৈঠকে বেজিয়াতলা ইংরেজি উচ্চ বিদ্যালয় এর নতুন কমিটি গঠন সাস্থ্যবিধি মেনে চলুন, নিজে সুস্থ্য থাকুন অন্যদের সুস্থ্য থাকতে সহযোগিতা করুন

সাতক্ষীরার বৃক্ষপ্রেমী কোহিনূর এর ৪০হাজার তালগাছ রোপন

সাতক্ষীরা প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ১৩৯ বার পঠিত

ঘূর্ণিঝড় প্রবণ দেশের উপকূলীয় এলাকা সাতক্ষীরায় নিজ উদ্যোগে তালগাছের বীজ রোপণ করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন বৃক্ষপ্রেমী শেখ মোঃ কোহনিুর ইসলাম(৪৮)।

সাতক্ষীরা জেলার তালা উপজেলার আঠারোই গ্রামের মৃত আয়জুদ্দীন শেখের ছেলে কোহিনুর ইসলাম শেখ ১২ বছর বয়স থেকে শুরু করে ব্যক্তিগত ও সামাজিক দায়বদ্ধতামূলক কাজের অংশ হিসাবে এই বৃক্ষ রোপণ করে যাচ্ছেন। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলার আগাম প্রস্তুতি গ্রহণ প্রকৃতির সৌর্ন্দয, পরিবেশেরে ভারসাম্য রক্ষা এবং সাতক্ষীরা থেকে সবুজ বাংলাদশে গড়তে আজীবন মেয়াদি নিজ এলাকায় প্রথমে বাবলা ও খৈ গাছের হাজার হাজার চারা রোপণ করেন। গত ৫-৭ বছর ধরে উপজেলার আগোলঝাড়ার ঝুঁড়িঝাড়া মাঠের পাশ দিয়ে তালা ব্রিজ সংলগ্ন এলাকায়, তালার ঝাউতলা মাদ্রাসা থেকে খেজুর বুনিয়া বাজার পর্যন্ত, ইসলামকাটি সরকারি পুকুর পাড়, তালার গোপালপুর খোলা জানালা (ইকোপার্ক) সহ রাস্তার বিভিন্ন জনগুরুত্বর্পূণ স্থানে ৫ কিলোমিটার রাস্তায় তাল গাছ রোপণ করেন।

বৃক্ষরোপণ তার নেশা হয়ে দাঁড়িয়েছে ইতিমধ্যে সে নিজের অর্থায়নে সাতক্ষীরা-খুলনা মহাসড়কে শুভাশুনি বাজার হতে বিনেরপোতা ব্রিজ পর্যন্ত রাস্তার দুই পাশে ১৫ কিলোমিটার তালের আঁটি (বীজ) রোপণ করেন গাছগুলোর এখন সুদৃশ্যমান। বিভিন্ন জনগুরুত্বর্পূণ এলাকায় প্রায় ৪০ হাজারের বেশি তাল গাছের বীজ রোপণ করেছেন। মোঃ কোহনিুর ইসলাম শেখ দরিদ্র পরিবারের সন্তান সে তার সংসার চালানোর পাশাপাশি নিজের উপার্জনের কিছু জমানো টাকা দিয়ে সর্ম্পূণ ব্যক্তি উদ্যোগে চলাচ্ছে এই নীরব বৃক্ষরোপণ কর্মসূচি। পরিবারের নানা অভাব অনাটনেও তার এ বৃক্ষরোপণ কর্মসূচি কখনো থেমে যায়নি। অনেকেই মনে করেন তার এই সবুজ কর্মকাণ্ডের জন্য সাতক্ষীরা জেলার ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বৃক্ষপ্রমেী হিসেবে পরিচিতি লাভ করেছেন। আবার কেউ কেউ তাকে বৃক্ষ পাগল, বৃক্ষবন্ধু, পরিবেশ যোদ্ধা, সাদা মনের মানুষও হিসাবেও ডাকেন।

এ বিষয়ে মোঃ কোহনিুর ইসলাম জানান, ১২ বছর বয়স থেকে তিনি বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষরোপণ করে আসছেন। এই কার্যক্রম করে তিনি অসংখ্য মানুষের ভালোবাসা পেয়েছেন যা তাকে উৎসাহিত ও অনুপ্রাণিত করেছে। সরকারী ভাবে সার্বিক সহযোগিতা পেলে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ জনগুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষরোপণের মাধ্যমে সবুজ শ্যামল ও সুন্দর বাংলাদশে উপহার দিতে চান তিনি এবং সাতক্ষীরা জেলা থেকে বাংলাদেশেকে বিশ্বের সবুজ রোল মডেল হিসাবে তুলে ধরতে জীবনের শেষ দিন পর্যন্ত এমন কার্যক্রম চালিয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ সোনার বাংলা নিউজ ২৪
কারিগরি কালের ধারা ২৪